খেলা

শান্ত : ব্যাটেও ‘ডাক’ ক্যাচেও ‘ডাক’

বাংলাদেশের কোচ-অধিনায়কদের চোখে অতি প্রতিভাবানদের মাঝে ওপরের দিকের নামটা নাজমুল হোসেন শান্ত। বাংলাদেশের ক্রিকেটাঙ্গনে যে কয়জন ক্রিকেটারকে ঘিরে তীব্র সমালোচনা, শান্ত তাদের একজন। শ্রীলঙ্কা সফরের প্রথম টেস্টে তিনি খেলেন ১৬৩ রানের ক্ল্যাসিক ইনিংস। ওই ম্যাচের উইকেটে কোনো ব্যাটসম্যানকে আউট করাই ছিল ভীষণ ভীষণ কঠিন বিষয়। তো যা-ই হোক, শান্ত ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি পেয়ে যান।

প্রথম ইনিংসে তার ব্যাট থেকে আসে ৩৭৮ বলে ১৭ চার ১ ছক্কায় ১৬৩ রানের ঝলমলে ইনিংস। কিন্তু দ্বিতীয় ইনিংসেই দেখা যায় শান্তর অন্য রূপ। মাত্র ৮ বল খেলে ‘ডাক’ মেরে ফেরেন সুরঙ্গা লাকমালের বলে। সেই ম্যাচেও তার বিরুদ্ধে ক্যাচ মিসের অভিযোগ ছিল। চলতি টেস্টের প্রথম ও দ্বিতীয় দিনে তাসকিন আহমেদের বলে দুটি ক্যাচ মিস করেন নাজমুল হাসান শান্ত। তাসকিনের বলে সবাই এত ক্যাচ ছাড়েন কেন; সেটা বড় রহস্যই বটে!

শ্রীলঙ্কা ৪৯৩ রানে ইনিংস ঘোষণার পর নিজেদের প্রথম ইনিংস খেলতে নামে বাংলাদেশ। ৯৮ রানের দারুণ ওপেনিং জুটি উপহার দেন তামিম ইকবাল এবং তরুণ সাইফ হাসান। সাইফ ২৫ রানে আউট হলে উইকেটে আসেন শান্ত। এরপর যথারীতি ‘ডাক’ মেরে ফিরে যান। আগের ইনিংস থেকে বলও দুটি কম খেলেছেন। প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে তার ‘ডাক’ মারাকে যদি দুর্ঘটনা হিসেবে ধরা হয়; আজকের ঘটনাকে দুর্ঘটনা হিসেবে হজম করা কঠিন।

সম্পর্কিত নিউজ