খেলা

ভুল সংশোধন করে টেস্ট র‌্যাংকিংয়ে শেষ নয়ে বাংলাদেশ

আইসিসির হালনাগাদ করা সর্বশেষ টেস্ট র‌্যাংকিংয়ে দশে নামিয়ে দেওয়া হয়েছিল বাংলাদেশকে। টাইগারদের আগে ছিল আফগানিস্তান। করোনার কারণে বাংলাদেশ দশ মাস এবং আফগানিস্তান এক বছরের বেশি কোন টেস্ট খেলেনি। তারপরও এমন র‌্যাংকিং দেখে হতাশ হয়েছিল বাংলাদেশের ক্রিকেট ভক্তরা।

বৃহস্পতিবার সেই ভুল সংশোধন করেছে আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি। নতুন র‌্যাংকিং অনুযায়ী, বাংলাদেশ উঠেছে নয়ে। আর র‌্যাংকিংয়ের তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে আফগানিস্তানকে। অর্থাৎ টেস্ট র‌্যাংকিংয়ে এখন দশ দলের জায়গায় আছে নয় দল।

আইসিসির সংশোধিত টেস্ট র‌্যাংকিং

আইসিসির টেস্ট র‌্যাংকিংয়ে দেখানো হয়েছিল, বাংলাদেশের রেটিং ৫৫। আর আফগানিস্তানের রেটিং ৫৭। রেটিংয়ের হিসেবে দুই পয়েন্ট এগিয়ে থাকায় ওই র‌্যাংকিং দেওয়া হয়েছিল। কিন্তু টেস্ট র‍্যাংকিং নির্ধারণ করার নিয়ম অনুযায়ী, র‌্যাংকিংয়ে আসতে ন্যূনতম যতগুলো টেস্ট খেলা দরকার আফগানিস্তান তা এখনও খেলেনি।

আফগানিস্তান ২০১৭ সালে ক্রিকেটের এলিট ফরম্যাটে খেলার মর্যাদা অর্জন করে। ২০১৮ সালে ভারতের বিপক্ষে টেস্ট ক্রিকেটে অভিষেক হয় আফগানদের। এখন পর্যন্ত ভারত, আয়ারল্যান্ড, বাংলাদেশ এবং ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট খেলেছে দেশটি। নিজেদের খেলা চার টেস্টে জয়ও তুলে নিয়েছে দুটিতে।

আইসিসির পূর্বে ঘোষিত র‌্যাংকিং 

রেটিংয়ের হিসেবে তারা যদি বাংলাদেশের ওপরেই থাকে। তাহলে টেস্ট র‌্যাংকিংয়ে নাম আসার মতো পর্যাপ্ত টেস্ট খেলার পরে বাংলাদেশের ওপরেই থাকবে তাদের নাম। এখন তাই দেখার বিষয় রেটিংয়ে তারা বাংলাদেশের ওপরে থাকতে পারে কিনা। করোনাকালে সিরিজ শুরু করা বাংলাদেশ নতুন করে রেটিং অর্জন করতে পারে কিনা দেখার বিষয় সেটিও।

 

সম্পর্কিত নিউজ

Check Also
Close