বিজ্ঞান ও প্রযুক্তি

আলিবাবা’র জ্যাক মা নিখোঁজ!

চীনের ধনকুবের এবং প্রযুক্তি প্রতিষ্ঠান ‘আলিবাবা’র প্রতিষ্ঠাতা জ্যাক মা দুই মাস ধরে ‘নিখোঁজ’ রয়েছেন। গত দু’মাসে জনসমক্ষে দেখা যায়নি তাকে। আর তাতেই এ নিয়ে ছড়িয়েছে জল্পনা। কারণ, সম্প্রতি চীনা সরকারের বিরুদ্ধে প্রকাশ্যে মুখ খুলেছিলেন জ্যাক মা। এরপর থেকে প্রকাশ্যে আর দেখা যায়নি তাকে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের ‘দ্য অ্যাপ্রেন্টিস’-এর আদলে জ্যাক মা সৃষ্টি করেছেন ‘আফ্রিকাস বিজনেস হিরোস’ নামে রিয়েলিটি শো। এই শোতে বিজয়ীকে দেয়া হবে ১৫ লাখ ডলার পুরস্কার। আফ্রিকার ব্যবসায়ী উদ্যোক্তাদের এতে আকৃষ্ট করার চেষ্টা করা হয়েছে। প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের বিচারক প্যানেলে ছিলেন জ্যাক মা। কিন্তু চীনের আর্থিক নিয়ন্ত্রণ ব্যবস্থার সমালোচনা করার পর থেকেই আলিবাবা’র একজন নির্বাহী তাকে বিচারক পদ থেকে বাদ দিয়েছেন। এমনকি প্রতিযোগিতার ওয়েবপেইজ থেকে জ্যাক মা’র ছবি নামিয়ে ফেলা হয়েছে। সরিয়ে ফেলা হয়েছে জ্যাক মা’র প্রমোশনাল ভিডিও। দ্য ফিনান্সিয়াল টাইমসে এ কথা বলা হয়।

এতে বলা হয়েছে, ওই প্রতিযোগিতার ফাইনাল বিলম্বিত করা হয়েছে আগামী বসন্ত পর্যন্ত। আলিবাবা’র এক মুখপাত্র ওই পত্রিকাকে বলেছেন, শিডিউল নিয়ে সমস্যা থাকার কারণে বিচারক প্যানেলে জ্যাক মা আর থাকছেন না।

চীনের সবচেয়ে সফল এই ব্যবসায়ী দেশটির নিয়ন্ত্রক এবং রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকের সমালোচনা করেন অক্টোবরে। তিনি তখন সাংহাইয়ে এক বক্তব্যে নিয়ন্ত্রণ ব্যবস্থায় সংস্কার দাবি করেন। অভিযোগ করেন, এ পদ্ধতি উদ্ভাবনী ব্যবস্থার গলা টিপে ধরছে। এর প্রায় এক সপ্তাহ পরে সাংহাই স্টক এক্সচেঞ্জ আলিবাবা’র অঙ্গ প্রতিষ্ঠান অ্যান্ট গ্রুপের ৩৭০০ কোটি ডলারের ইনিশিয়াল পাবলিক অফারিং (আইপিও) স্থগিত করে দেয়া হয়। তারপর থেকেই জ্যাক মা’কে আর জনসমক্ষে দেখা যাচ্ছে না।

সম্পর্কিত নিউজ