বিজ্ঞান ও প্রযুক্তি

প্রাতিষ্ঠানিক ই-মেইল পাচ্ছে রাবি শিক্ষার্থীরা: উদ্বোধন রবিবার

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শিক্ষার্থীদের ‘জি সুইট’ ক্লাউড বেজ প্রাতিষ্ঠানিক ইমেইল দিচ্ছে কর্তৃপক্ষ। আগামীকাল রবিবার (১ অক্টোবর) তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান কর্মসূচির উদ্বোধন করবেন।

বিশ্ববিদ্যালয়র আইসিটি সেন্টারের ডিরেক্টর অধ্যাপক ডক্টর বাবুল ইসলাম গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, প্রযুক্তি নির্ভর যুগে শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিক ইমেইল অনেকটা গুরুত্বপূর্ণ। তারাও বিষয়টি উপলব্ধি করে অনেকদিন থেকেই আবেদন করে আসছিল। ফলে সকল সমস্যা কাটিয়ে অবশেষে আমরা তাদের এই প্রত্যাশা পূরণ করতে যাচ্ছে প্রশাসন।

তিনি বলেন, আমরা শিক্ষার্থীদের ‘জি সুইট’ ক্লাউড বেজ ভিত্তিক ইমেইল প্রদান করব। যেটা বিশ্বব্যাপী বহুল ব্যবহৃত গুগলের কিছু ব্যবস্থাপনার সমন্বয়ে তৈরি একটি ওয়েব অ্যাপ্লিকেশান। যেখানে- Gmail, Google Docs, Google Slides, Google Sheet, Google Forms, Google Calendar, and Hangout থাকছে।

শিক্ষার্থীদের জন্য ‘জি সুইট’ গুগল ক্লাউড বেজে দিনে ২৪ ঘন্টা সপ্তাহে সাতদিন বিজ্ঞাপন মুক্ত প্লাটফর্মে ৩০ জিবি এসেস, ৯৯.৯৯% আপটাইমের নিশ্চয়তা রাখা আছে।

বিশ্ববিদ্যালয়র আইসিটি সেন্টারের ডিরেক্টর অধ্যাপক ডক্টর বাবুল ইসলাম বলেন, গুগল ক্লাউডে ‘জি সুইট’ একটি সক্রিয় ও উৎপাদনশীল অ্যাপ্লিকেশানের সমন্বিত রুপ। যেখানে Docs, Sheets and Slides এর মতো কিছু অসাধারণ বৈশিষ্ট্য সমন্বিতভাবে পরিচালনা করা যাবে।

সম্পর্কিত নিউজ