আন্তর্জাতিক

দিল্লিতে ঢুকতে গিয়ে পুলিশের সঙ্গে খণ্ডযুদ্ধ কৃষকদের

ভারতীয় প্রজাতন্ত্র দিবসে দিল্লিতে ঢুকতে গিয়ে পুলিশের সঙ্গে খণ্ডযুদ্ধে জড়িয়ে পড়েন কৃষি সংস্কারের বিরুদ্ধে আন্দোলনরত কৃষকরা। ‘নতুন বাজার বান্ধব’ সংস্কারের বিরুদ্ধে হাজার হাজার কৃষকরা ট্রাক্টর চালিয়ে শহরে প্রবেশের চেষ্টা করেন। কয়েকটি জায়গায় কৃষকরা পুলিশের ব্যারিকেড ভেঙে ফেলে এবং তাদের জন্য নির্ধারিত রুটে না গিয়ে অন্য দিকে এগিয়ে যায়।

ভারতের স্থানীয় গণমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে বলা হয়, কৃষক-পুলিশ খণ্ডযুদ্ধে রণক্ষেত্র সিংঘু সীমান্ত, টিকরি এবং গাজিপুর সীমান্ত। ট্রাক্টর উল্টে মারা গেছেন একজন। দিল্লির আইটিও এলাকায় কাঁদানে গ্যাসের শেলের হাত থেকে বাঁচতে নিয়ন্ত্রণ হারায় ট্রাক্টর। তাতেই মৃত্যু হয়ছে একজনের। তবে তারা এখন লালকেল্লায় পৌঁছায় আন্দোলনরত কৃষকের একটা দল।

দিল্লি পুলিশের বরাত দিয়ে গণমাধ্যমটি জানিয়েছে, সকালের দিকে বেশি উত্তেজনার খবর মিলেছে টিকরি সীমান্তে। এর আগে ৩৭টি শর্ত আরোপ করে আন্দোলনরত কৃষকদের ট্রাক্টর র‍্যালি করার অনুমতি দিয়েছিল পুলিশ। ঘোষিত রুট দিয়ে দিল্লি ঢুকতে হবে, প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠান শেষ হলে তবেই র‍্যালি বের করা যাবে। আর সেন্ট্রাল দিল্লিতে কোনো জমায়েত করা যাবে না। সেই শর্ত মেনেই কাল রাত আর এদিন সকাল থেকে ট্রাক্টর ঢুকতে শুরু করে দিল্লি।

দিল্লি অবস্থা বিবেচনা করে রাহুল গান্ধী শান্তি-শৃঙ্খলা রক্ষার আহ্বান জানান। তিনি টুইটে বলেছেন, ‘হিংসা কোনো সমাধান নয়। অবিলম্বে তিনটি কৃষি আইন বাতিল করুক কেন্দ্র।’

সূত্র: বিবিসি বাংলা, ইন্ডিয়ান এক্সপ্রেস।

সম্পর্কিত নিউজ