আন্তর্জাতিক

ট্রাম্পের অভিশংসন নিয়ে কংগ্রেসে ভোট বুধবার

বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে কংগ্রেসে অভিশংসন প্রস্তাব এনেছেন ডেমোক্র্যাটরা। এ নিয়ে আগামী বুধবার ভোট হওয়ার কথা রয়েছে।

প্রেসিডেন্ট ট্রাম্পের ক্ষমতায় থাকার মেয়াদ আর এক সপ্তাহ। কিন্তু ক্যাপিটলে তাণ্ডবের পর সেটুকু সময়ও আর তাকে দিতে চান না ডেমোক্র্যাটরা। তারা অবিলম্বে ট্রাম্পের বিদায় চান।

সে জন্য প্রথমে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের ওপর চাপ সৃষ্টি করা হয়েছিল, যাতে তিনি সংবিধান অনুসারে তার ক্ষমতা প্রয়োগ করে ট্রাম্পকে সরিয়ে দেন।

কিন্তু ভাইস প্রেসিডেন্ট এখনও সে রকম কোনো পদক্ষেপ নেননি। রিপাবলিকানরাও এর বিরোধিতা করেছেন। তাই ডেমোক্র্যাটরা ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন প্রস্তাব এনেছেন। আগামী বুধবার তারা এই প্রস্তাবের ওপর ভোটাভুটি চান।

ট্রাম্পের বিড়ম্বনা বাড়িয়ে দিয়ে রিপাবলিকান সদস্য পিটার মেইজার বলেছেন, তিনি ট্রাম্পের বিরুদ্ধে ভোট দেবেন। তিনি সিএনএনকে জানিয়েছেন, ‘আমি মনে করি, ট্রাম্প শাসন করার যোগ্যতা হারিয়েছেন।

ঠিক এ কথাই ডেমোক্র্যাটরা বলছেন। স্পিকার ন্যান্সি পেলোসি জানিয়েছেন, তিনি ভাইস প্রেসিডেন্টকে অনুরোধ করেছেন, সংবিধানের ২৫তম সংশোধন অনুসারে ট্রাম্পকে যেন তিনি অবিলম্বে সরিয়ে দেন। রিপাবলিকানরা এই প্রস্তাবের বিরোধিতা করেছেন।

ডেমোক্র্যাটরা চাইছেন, বুধবারই ইমপিচমেন্ট নিয়ে ভোটাভুটি হয়ে যাক। তবে ৪৩৫ সদস্যের হাউস অব রিপ্রেজেন্টেটিভে সাধারণ সংখ্যাগরিষ্ঠতায় পাস হয়ে গেলে ইমপিচমেন্টের প্রস্তাব যাবে সিনেটে। সেখানে দুই-তৃতীয়াংশ ভোটে প্রস্তাব পাস হতে হবে। তা হলেই ট্রাম্পকে সরানো যাবে।

সম্পর্কিত নিউজ