বিনোদন

৪১টি দেশের ভাষায় সংগীত ও নৃত্য

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২১ উপলক্ষে ২১ ফেব্রুয়ারি বাংলাদেশ শিল্পকলা একাডেমির পক্ষ থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক প্রদান করা হয় এবং ‘বিশ্বের সব মাতৃভাষা রক্ষা করবে বাংলাদেশ’ শীর্ষক আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

২১ ফেব্রুয়ারি ২০২১ বিকেল ৫টায় একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে সম্মিলিত কণ্ঠে ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ গানের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। আলোচনা পর্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব কে এম খালিদ এমপি। বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সম্মানিত সচিব মো. বদরুল আরেফীন এবং স্বাগত বক্তব্য দেন এাকডেমির সচিব মো. নওসাদ হোসেন।

আলোচনা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।  অনুষ্ঠানে আবৃত্তি করেন নেপাল দূতাবাসের রাষ্ট্রদূত ড. বানশিধার মিশ্রা, রাশিয়ান দূতাবাসের ওলগা রায়, সংগীত পরিবেশন করেন অস্ট্রেলিয়ান দূতাবাসের হাইকমিশনার জেরিমি ব্রুয়ার, জাপানের মেই ওয়াতানাবে ও শুনসুন মিজুতুয়ানি, কোরিয়ান নানঘেকিম, নৃত্য পরিবেশন করেন ঢাকা ইন্দিরাগান্ধী কালচারাল সেন্টারের সুলগ্ন বর্মন, রাজোন্যা চৌধুরী, নেহা ভাইড এবং আনশি আগারওয়াল।

লিয়াকত আলী লাকীর ভাবনা ও নির্দেশনায়, ইয়াসমিন আলীর সংগীত পরিচালনায়, সৈয়দা সাহেলা আহমেদ লিমার নৃত্য পরিচালনায় ঢাকা সাংস্কৃতিক দলের সংগীতশিল্পী এবং ভঙ্গিমা নৃত্যদলের নৃত্য শিল্পীদের পরিবেশনায় ৪১টি ভাষায় ‘বিশ্ব মায়ের সুর সংগীত বাণী’ শীর্ষক গানের সঙ্গে সংগীত ও নৃত্য পরিবেশিত হয়।

মরক্কো, মালয়েশিয়া, ফিজি, শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস, নাইজেরিয়া, আফগানিস্তান, কম্বোডিয়া, নেপাল, মেক্সিকো, থাইল্যান্ড, ইন্ডিয়া, মিয়ানমার, কুবা, মোজাম্বিক, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, দক্ষিণ কোরিয়া, মঙ্গোলিয়া, ভুটান, ব্রুনাই, পাকিস্তান, ইউক্রেইন, ইতালি, চায়না, ভানুয়াতু, জাপান, ব্রাজিল, ভিয়েতনাম, পাপুয়া নিউগিনি, মালদ্বীপ, অস্ট্রেলিয়া, মিসর, ফিলিপাইন, পূর্ব তিমুর, ফ্রান্স, সুইজারল্যান্ড, জার্মানি, রাশিয়া, আমেরিকা এবং বাংলাদেশের ভাষায় শিল্পীরা সংগীত ও নৃত্য পরিবেশন করেন।

সম্পর্কিত নিউজ