সারাদেশ

আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু আগামী ১৭ মার্চ

করোনাভাইরাস মহামারির কারণে এ বছর আন্তর্জাতিক বাণিজ্য মেলা জানুয়ারি মাসে হচ্ছে না। সংবাদমাধ্যমকে  রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) জানিয়েছে, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ১৭ মার্চ এই মেলা শুরু হবে। এবার সম্পূর্ণ নতুন একটি স্থায়ী ভেন্যুতে মেলা হবে, তথা ঢাকার পূর্বাচলে। জায়গাটি শেরেবাংলা নগর থেকে ২৫ কিলোমিটার দূরে। নবনির্মিত বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে হবে এ মেলা।

এর আগে রাজধানীর শেরেবাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে এবং প্রধানমন্ত্রীর বাসভবনের মধ্যখানের খোলা জায়গায় এই মেলা হতো।

বাংলাদেশের রফতানি পণ্যের আন্তর্জাতিক প্রচার ও প্রসার এবং বিদেশি আমদানি-রফতানিকারকদের সাথে বাংলাদেশি আমদানি-রফতানিকারকদের মেলবন্ধনের জন্য একসময় যে ‘ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা’ চালু হয়েছিল, কালের বিবর্তণে সেটি পরিণত হয়েছে ঢাকার লাখ লাখ মধ্যবিত্ত শ্রেণির বার্ষিক কেনাকাটা ও বিনোদনের একটি মাধ্যমে।

এমনিতে প্রতি বছর ১ জানুয়ারি মাসব্যাপী এই বাণিজ্য মেলা শুরু করার একটি রেওয়াজে পরিণত হয়েছিল। ১৯৯৫ সাল থেকেই এমনটি হয়ে আসছে। বেশ কিছু বছর ধরেই আলাপ চলছিল, ঢাকার উত্তরপূর্ব প্রান্তে নির্মাণাধীন পূর্বাচল নামে সরকারি আবাসন প্রকল্পের একটি স্থায়ী ভেন্যুতে এটিকে সরিয়ে নেয়া হবে।

ইপিবি এখন বলেছে, পূর্বাচলে চীনের সহায়তায় বাংলাদেশ-চীন ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারের নির্মাণকাজ এরই মধ্যে শেষ হয়েছে। এ বছরই সেখানে প্রথমবারের মতো বাণিজ্য মেলা আয়োজন করা হবে তিন মাস সময়সূচি পিছিয়ে।

সম্পর্কিত নিউজ