রাজনীতিসারাদেশ

আওয়ামীলীগ তথা মনসুর আলী পরিবারের কাছেই থাকলো সিরাজগঞ্জ-১ আসন

আওয়ামী লীগের হাতেই থাকল সিরাজগঞ্জ-১ আসনটি। উক্ত আসনের উপনির্বাচনে নৌকা প্রতীকের প্রার্থী প্রকৌশলী তানভীর শাকিল জয় বিপুল ভোটে বিজয়ী হয়েছেন।

বৃহস্পতিবার রাত পৌনে ১১টার দিকে এ ফল ঘোষণা করেন উপ-নির্বাচনের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা আবুল হোসেন। আওয়ামী লীগের প্রার্থী তানভীর শাকিল জয় নৌকা প্রতীক নিয়ে ১ লাখ ৮৮ হাজার ৩২৫ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তাঁর প্রতিদ্বন্দ্বী বিএনপি মনোনীত প্রার্থী সেলিম রেজা ধানের শীষ প্রতীক নিয়ে পেয়েছেন ৪৬৮টি ভোট।

সকালবেলায় ভোটার উপস্থিতি বেশ কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটারের উপস্থিতি কিছুটা বাড়ে। তবে তা তুলনামূলকভাবে কম ছিল। উপনির্বাচন নিয়ে ভোটারদের আগ্রহ কম দেখা গেছে। ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হয় সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত।

নির্বাচনী ব্যবস্থা ও ভোটগ্রহণ নিয়ে মন্তব্য করতে গিয়ে প্রধান নির্বাচন কমিশনার কে.এম.নূরুল হুদা বলেন, ‘যুক্তরাষ্ট্র চার-পাঁচ দিনেও ভোট গণনা শেষ করতে পারে না। আর আমরা ইভিএমে চার-পাঁচ মিনিটে ফল ঘোষণা করে দিতে পারি। যুক্তরাষ্ট্রের আমাদের থেকে শিক্ষাদীক্ষা নেওয়া উচিত।’

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম গত ১৩ জুন মারা গেলে সিরাজগঞ্জ-১ আসন শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। পরে গত ২৮ সেপ্টেম্বর এ আসনের তফসিল ঘোষণা করে ইসি। আওয়ামী লীগ এ আসনে মোহাম্মদ নাসিমের ছেলে তানভীর শাকিল জয়কে মনোনয়ন দেয়। তিনি এর আগে ২০০৮ সালে অনুষ্ঠিত নবম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নে প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।

কাজীপুর উপজেলার ১৩টি ইউনিয়ন, সদর উপজেলার চারটি ও একটি পৌরসভা নিয়ে সিরাজগঞ্জ-১ আসনটি গঠিত। এ আসনে মোট ভোটার সংখ্যা তিন লাখ ৬৪ হাজার ৭৬৪ জন। ১৭১টি কেন্দ্রে ভোটাররা তাঁদের ভোটাধিকার প্রয়োগ করেছেন।

সম্পর্কিত নিউজ